Thursday

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে হিন্দু বাড়িঘরে হামলাকারীরা ঘুরে বেড়াচ্ছে: ড. মিজানুর রহমান

পাবনার সাথিয়ায় হিন্দু পল্লীতে হামলাকারীরা স্বরাস্ট্রমন্ত্রীর সাথে চলাফেরা করছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

হিন্দু পল্লীতে হামলা চালিয়ে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দিরে ভাঙচুর, অগ্নিসংযোগ এবং লুটপাটের ঘটনা তদন্ত করতে পাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রাম পরিদর্শন করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পুলিশ বাহিনীকে প্রকৃত সন্ত্রাসীদের গ্রেফতারের আহবান জানান।

বৃহস্পতিবার তিনি ক্ষতিগ্রস্ত বাড়িঘর, মন্দির, ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন। এ সময় ক্ষতিগ্রস্ত শত শত হিন্দু নারী-পুরুষ কান্নাজড়িত কণ্ঠে গত শনিবার ঘটে যাওয়া তাণ্ডবের বিস্তারিত বর্ণনা দেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ড. মিজানুর রহমান পুলিশ প্রশাসনের ব্যর্থতাকে দায়ী করে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, পুলিশ স্বচ্ছ, নিরপেক্ষভাবে কাজ করছে না। ঘটনার ৫ দিন পরেও পুলিশ ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার করতে পারেনি-এটা দুঃখজনক, লজ্জার। এর দায় সমাজ, জনগণ ও রাষ্ট্রের নিতে হবে, এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, ঘটনা ঘটে সবকিছু শেষ হয়ে যাওয়ার পর কিসের নিরাপত্তা, কিসের সাহায্য ? এই সম্প্রদায়ের মনের ক্ষতি কখনো পুষিয়ে দেওয়া যাবে না। এ সময় জেলা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলে উঠেন ১০ জনকে ধরেছি, সঙ্গে সঙ্গে ড. মিজানুর রহমান তাকে ধমক দিয়ে বলেন, রাখেন আপনার ওসব কথা।

এ সময় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বুধবার প্রধানমন্ত্রীর প্রতিনিধি দলের তিন মন্ত্রী ঘটনাস্থল পরিদর্শনকালে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এড. শামসুল হক টুকুর সঙ্গে হামলকারী সন্ত্রাসী ঘুরে বেড়ানোর ছবি পরদিন বৃহস্পতিবার ডেইলি স্টার পত্রিকায় প্রকাশিত কপিটি বের করে সামনে ছুঁড়ে দিয়ে বলেন, দেখেন এই পত্রিকায় কি ছাপা হয়েছে। সাংবাদিকরা প্রকৃত হামলাকারীদের চিহ্নিত করতে পারে, আর আপনারা পারেন না। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সন্ত্রাসী ঘুরে বেড়ায়, পুলিশ খুঁজে পায় না-এতে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন ‘যে মন্ত্রী সন্ত্রাসী পোষে সেই মন্ত্রীকে কেন প্রশ্রয় দেবেন। পুলিশের উদ্দেশ্যে বলেন, আপনারা তো মূল আসামিদের মামলায় বাদ দিয়ে রেখেছেন, ক্ষতিগ্রস্ত বাবুল সাহাকেও শিখিয়ে পড়িয়ে মামলায় আসামি বানিয়েছেন। সব বুঝি আমরা। জনগণের জন্য কাজ করুন। স্থানীয় লোকজনও ড. মিজানুর রহমানকে বলেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বুধবার হামলাকারীদের ঘুরতে দেখা গেছে। এ কথা শুনে তিনি বলেন, জাতির জন্য এটা দুর্ভাগ্যজনক। দ্রুত প্রকৃত আসামিদের গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার জন্য পুলিশকে তিনি নির্দেশ দেন।
ড. মিজান বলেন, নইলে আমি ক্ষতিগ্রস্তদের জন্য আইনগতভাবে যতদূর লড়তে হয়- লড়ব। এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের অনুসন্ধান ও তদন্ত পরিচালক শামীম আহমেদ, সহকারী পরিচালক গাজী সালাউদ্দিন, চেয়ারম্যানের ব্যক্তিগত সচিব আরফান আশিফ ।