Friday

শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে বিভিন্ন জেলায় সংঘর্ষ


বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া গ্রেফতারের প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় হরতাল ও গাড়ি ভাঙচুর করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

ঢাকা:
শুক্রবার রাতে শীর্ষ তিন নেতাকে গ্রেফতারের পর রাজধানীর মিরপুর, বিজয়নগর, ফ্রামগেট, সাত রাস্তারমোড়ে ৪ টি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এসব ঘটনায় কেউ আহত না হলেও পুরো এলাকায় আকঙ্ক ছড়িয়ে পরেছে। এসব ঘটনায় রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

চট্টগ্রাম : 
ঢাকায় বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রামের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর ও বেশ কয়েকটি গাড়িতে আগুন দিয়েছে ১৮ দলের নেতা-কর্মীরা। রাত সাড়ে ১০টার পর থেকে সীতাকুন্ড উপজেলার বিভিন্ন স্থানে অন্তত শতাধিক গাড়ি ভাঙচুর করেছে বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। এ এনিয়ে উপজেলা সদরে পুলিশের সাথে সংর্ঘষ চলছে। পুলিশ নেতা-কর্মীদের লক্ষ্য করে গুলি ও টিয়ার সেল নিক্ষেপ করছে। এতে অন্তত ২০ জনের মত আহত হয়েছে।
অপর দিকে বিক্ষুব্ধ নেতাকর্মীরা এলাকায় ব্যাপক ককটেল বিস্ফোরণ ঘটায়। মহাসড়কের কুমিরা, বাড়বকুন্ড, বারআউলিয়া ও উপজেলা সদরসহ ৪ জায়গায় সড়কের ওপর এলোপাতাড়ি গাড়ি ফেলে অবরোধ করার ফলে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।
প্রতক্ষ্যদর্শীরা জানান, রাত ১০টার পর শত শত নেতাকর্মীরা রাস্তায় বিক্ষোভ শুরু করে। তারা কুমিরা, বাড়বকুন্ড, সীতাকুন্ড সদর, সীতাকুন্ড বাইপাসহ কয়েকটি এলাকায় একযোগে মহাসড়কে গাড়ি ভাঙচুর করে। রাত পৌনে ১১টার দিকে উপজেলা সদর ও হাসান গোমস্তা কবরাস্থান এবং বাড়বকুন্ড এলাকায় অন্তত ৮টি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। বাড়বকুন্ড স্কুলে সামনে রাত ১১টায় একটি মালবোঝাই ট্রাক রাস্তার পার্শ্বে পড়ে গেলে তাতে আগুন ধরিয়ে দেয় ১৮ দলের কর্মীরা।

সীতাকুন্ড:
এদিকে সীতাকুন্ড সদরে পুলিশের সাথে ১৮ দলের কর্মীদের সংর্ঘষ ছড়িয়ে হয়েছে। এসময় পুলিশ ব্যাপক গুলি চালায়। মাদামবিবির হাট এলাকায় বিএনপিকর্মীরা গাড়ি ভাঙচুর করলে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া হয়।

কুমিল্লা: 
বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ারসহ শীর্ষ ৩ নেতার গ্রেফতারের প্রতিবাদে শনিবার তার সংসদীয় এলাকা কুমিল্লার হোমনা ও তিতাস উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে কুমিল্লা উত্তর জেলা বিএনপি। কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান জানান, এম কে আনোয়ারকে গ্রেফতারের প্রতিবাদে এবং মুক্তির দাবিতে এ হরতাল ডাকা হয়েছে। এদিকে শুক্রবার রাতে হোমনা বিএনপি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করেছে।

নোয়াখালী: 
নোয়াখালীর কবিরহাট এবং কোম্পানীগঞ্জে ও কুমিল্লার হোমনা ও তিতাসে শনিবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ শীর্ষ তিন নেতাকে গ্রেফতারের প্রতিবাদে এ হরতালের ডাক  দেওয়া হয় । এদিকে রাত ৮ টার দিকে মওদুদসহ বিএনপির  শীর্ষ তিন নেতাকে গ্রেফতারের প্রতিবাদে জেলার মাইজদীতে মওদুদের নির্বাচনী এলাকায় তাৎক্ষণিক মিছিল করেছে স্থানীয় বিএনপি। মিছিল শেষে বিক্ষুব্ধ নেতাকর্মীরা পাঁচটি গাড়ি ভাঙচুর করেছে বলে পুলিশ জানিয়েছে।

চুয়াডাঙ্গা:
ঢাকায় কেন্দ্রীয় নেতাদের আটকের প্রতিবাদে চুয়াডাঙ্গায় জেলা বিএনপি শুক্রবার রাতে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি কেদারগঞ্জের দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে শহীদ হাসান চত্বরে এসে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাসান ইমাম বকুল। মিছিল চলাকালে পুলিশ কড়া প্রহরায় মিছিলটিকে ঘিরে রাখে। এছাড়াও জীবননগর, দামুড়হুদা, দর্শনা ও আলমডাঙ্গায়ও মিছিল করেছে বিএনপি নেতারা।